Accountant

Sinha Agro Based Industries

  • Taraganj, Rangpur
  • Permanent
  • Full-time
  • 22 days ago
Responsibilities & Context:
  • দৈনন্দিন আর্থিক লেনদেন যেমন নগদ অর্থ গ্রহন ও প্রদান, ব্যাংক জমা ও উত্তলন, এবং অন্যান্য আর্থিক লেনদেন ক্যাশবুকে লিপিবদ্ধ করে দৈনিক সমাপনি ব্যলেন্স নির্ণয় করে তা বাস্তব ক্যাশের সাথে তা মিলিয়ে নেয়া।
  • ক্যাশ বইয়ে পোস্টিং দেয়ার পূর্বে পেমেন্ট ভাউচার গুলো যাচাই করা।
  • ক্যাশবুক থেকে লেনদেনগুলি লেজারবুকে খাত ওয়ারী পোষ্টিং দেয়া।
  • সকল প্রকার ক্রয়/বিক্রয় তদারকি করা।
  • প্রডাক্ট ভিত্তিক বাজেট প্রস্তুত ও বিশ্লেষেণ করা।
  • প্রতিষ্ঠানের প্রতিটি ইউনিটের জন্য আলাদা আলাদা বাজেট ও ক্যাশফ্লো তৈরি করে উর্দ্ধতন কর্তৃপক্ষর অনুমোদন গ্রহন পূর্বক এবং বাজেট ও ক্যাশফ্লো অনুযায়ী খরচ হচ্ছে কিনা তা নিশ্চৎ করা।
  • প্রয়োজনীয় তথ্য কম্পিউটারে এন্ট্রি করে প্রিন্ট দিয়ে তা উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করে ফাইলে সংরক্ষণ করা।
  • প্রতিষ্ঠানের বাজেট অনুযায়ী (ফার্মের ফসলের খরচ, বেতন, কোল্ড ষ্টোরেজের খরচসহ অন্যান্য খরচ বিস্তারিত বিবরণসহ উর্দ্বতন কর্তৃপক্ষের স্বাক্ষরসহ) উর্দ্ধতন কর্তৃপক্ষর অনুমোদন সাপেক্ষ্যে সময় মতো পরিশোধ করা।
  • প্রতিদিনের তথ্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা। হেড অফিসের চাহিদা মোতাবেক সকল তথ্য প্রতিদিন প্রেরণ করা। কোন তথ্য বিস্তারিত জানতে চাইলে তা সঠিকভাবে উপস্থাপন করা।
  • মাসিক ও বার্ষিক আর্থিক প্রতিবেদন তৈরি করা: লাভ-লোকসান হিসাব, ব্যালেন্স শীট, এবং অন্যান্য আর্থিক প্রতিবেদন তৈরি করা এবং হেড অফিসে প্রেরণ করা।
  • ব্যাংক রিকনসিলিয়েশন সম্পন্ন করা: ব্যাংক স্টেটমেন্টের সাথে হিসাবের গরমিল খুঁজে বের করে তা সমাধান করা।
  • ট্যাক্স ফাইলিংয়ের জন্য প্রয়োজনীয় তথ্য প্রস্তুত করা: আয়কর ভ্যাট, এবং অন্যান্য ট্যাক্স সম্পর্কিত তথ্যাদি প্রস্তুত করা।
  • অডিটের জন্য প্রয়োজনীয় নথিপত্র প্রস্তুত করা: হিসাবের সঠিকতা যাচাই করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করা।
  • প্রয়োজনীয় যাচাই/বাছাই সঠিকভাবে করার স্বার্থে ফার্ম ভিজিট করা। প্রতিষ্ঠানের সকল সম্পদ/সম্পত্তির নিরাপত্তার কোন ঘাটতি আছে কিনা তা সঠিক যাচাই করা। সকল তথ্য নিশ্চিত করে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা।
  • জমি সংক্রান্ত খাঁজনা, খারিজ, পর্চা, দলিলসহ সকল কাগজের এষ্টেট সুপারভাইজারের মাধ্যমে হালনাগাদ তথ্য রেকর্ড রাখা। এগুলো র‌্যাকে সুন্দরভাবে গুছিয়ে রাখা। হেড অফিসের কোন তথ্য চাহিদা থাকলে যা দ্রুত প্রেরণ করা যায় সেভাবে কাগজপত্রাদি সংরক্ষণ করা।
  • বাৎসরিক খাজনা রেকর্ড রাখা। প্রায়ই জমি সংক্রান্ত মামলা এবং অন্যান্য কাজে কাগজ পত্রাদি উত্তোলন করতে হয়। প্রতিটি কাজের তথ্য এষ্টেট সুপারভাইজারের মাধ্যমে রেকর্ড রাখা।
  • আর্থিক ঝুঁকি মূল্যায়ন করা: সম্ভাব্য আর্থিক ঝুঁকি চিহ্নিত করা এবং তা মোকাবিলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা।
  • দৈনন্দিন পেমেন্ট এবং ক্রয় সংক্রান্ত বিষয়ে কর্তৃপক্ষের সম্মত্তিতে নিশ্চিত করা। ক্রয় বিক্রয় এবং সকল পেমেন্ট ভাউচারে দায়িত্বরত ইউনিট ম্যানেজার এবং কর্তৃপক্ষের স্বাক্ষর নিশ্চিত করা। উর্দ্ধতন কর্তৃপক্ষ কর্তৃক প্রদেয় অন্যান্য ন্যায়সঙ্গত আদেশ পালন করা।
  • যেগুলো ছোট/বড় ফসলের চাষ করা হয় সেগুলোর আয়/ব্যয়ের হিসাব সাপ্তাহিক, অর্ধ মাসিক, মাসিক তৈরি করা।
  • প্রতিষ্ঠানের একাউন্স/লাইসেন্স সংক্রান্ত সকল তথ্য সুন্দরভাবে ফাইল করে সাজিয়ে রাখা কোন তথ্য চাহিবা মাত্রই প্রেরণ করা যায় সেভাবেই সংরক্ষণ নিশ্চিত করা। কোন লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার আগে তথ্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করে লাইসেন্স নবায়নের ব্যবস্থা করা।
  • কোন তথ্য সরকারী/বেসরকারী কোন এজেন্সি জানতে চাইলে হেড অফিসে/উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করে কিভাবে তথ্য উপস্থান করতে হবে দিক নির্দেশনা মেনে তা উপস্থাপন করা। কোন তথ্যের কারণে প্রতিষ্ঠানের যেন কোন জটিলতা সৃষ্টি না হয় সেদিকে সার্বক্ষণিক খেয়াল রাখতে হবে।
Education Requirements:
  • Bachelor of Commerce (BCom) in Accounting
Experience:
  • 2 to 3 years
  • The applicants should have experience in the following business area(s): Agro based firms (incl. Agro Processing/Seed/GM), Agro based Startup
Additional Job Requirements:Minimum 2/3 years' experience in Agro based company.Local resident in Rangpur based is preferable.

Bdjobs